জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটির (ডব্লিউএসআইএস) মর্যাদাকর উইনার অ্যাওয়ার্ড ও চ্যাম্পিয়নশীপ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। এ বছর বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) ও ই-গভর্নেন্স ইন্টারঅপারেবিলিটি ফ্রেমওয়ার্ক (ই-জিআইএফ)  তৈরির জন্য এনাবলিং এনভায়রনমেন্ট ক্যাটেগরিতে উইনার অ্যাওয়ার্ড এবং ডিজিটাল কানেক্টিভিটি প্রতিষ্ঠা করায় ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইনফ্রাস্ট্রাকচার ক্যটেগরিতে চ্যাম্পিয়নশীপ আওয়ার্ড দেওয়া হয় বিসিসিকে।  

গত ৯ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দপ্তরে আইটিইউ মহাসচিব হাওলিন ঝাও ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে উইনার অ্যাওয়ার্ড ও চ্যাম্পিয়নশীপ অ্যাওয়ার্ড তুলে দেন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১১৪০টি প্রকল্প থেকে বাছাই করে ৪৯২টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ভোটের মাধ্যমে বাংলাদেশের একটিকে উইনার এবং ৮টিকে চ্যাম্পিয়নশীপ পুরস্কারের জন্য মনোনীত করে। এর মধ্যে বিসিসির এলআইসিটি প্রকল্পের তৈরি করা বিএনডিএ ও ই-জিআইএফ বিষয়ক উদ্যোগটি উইনার ও ইনফোসরকার-৩ প্রকল্পের আওতায় ডিজিটাল কানেক্টিভিটি প্রতিষ্ঠার প্রকল্প চ্যাম্পিয়নশীপ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

 

বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, জাতিসংঘের ডব্লিউএসআইএসের উইনার ও চ্যাম্পিয়নশীপ পুরস্কার অর্জন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রায় আমাদের কাজের অনন্য আন্তর্জাতিক স্বীকৃতি।